1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৯:০৪ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

সাগরের তলদেশে ১০৭ বছরের পুরোনো জাহাজের সন্ধান

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১০ মার্চ, ২০২২
  • ১৭৮ বার পঠিত

আর্ন্তজাতিক ডেস্ক : ওয়েডেল সাগরের তলদেশে সন্ধান মিলেছে প্রায় ১০৭ বছরের পুরোনো এক জাহাজের। জাহাজটিকে স্মৃতিচিহ্ন হিসেবে সংরক্ষিত করা হয়েছে।

১০৭ বছরের পুরানো এক জাহাজ! খুঁজে পাওয়া বেশ চ্যালেঞ্জিং। তবে আটলান্টিক মহাসাগরের তলদেশে মিলেছে ঠিক এমনই এক পুরানো জাহাজের সন্ধান, যার বয়স আনুমানিক ১০৭ বছর।

বুধবার আটলান্টিক মহাসাগরের ওয়েডেল সাগরের তলদেশ থেকে ‘অ্যানডিউরেন্স’ নামের এই জাহাজের ধ্বংসাবশেষের সন্ধান পাওয়া যায়। ১৯১৫ সালে বরফের ধাক্কায় ডুবে যাওয়ার পর এত বছরেও খোঁজ পাওয়া যায়নি জাহাজটির।

গভীর সমুদ্র আর ঘুঁটঘুঁটে অন্ধকারে ভাসছে বিশাল এই জাহাজ। বহু বছরের পুরোনো জাহাজের শ্যাওড়া পড়া মাস্তুল আর ভাঙা পাটাতন আবছা আলোয় তৈরি করেছে ভৌতিক পরিবেশ।

খোঁজ মেলার পরপরই পুরোনো জাহাজটির ওপর পরীক্ষা নিরীক্ষা চালান প্রতœতাত্ত্বিক, চলচ্চিত্র নির্মাতা, বিজ্ঞানী ও গবেষকরা। তাদের মতে, ‘অ্যানডিউরেন্সের’ সন্ধান মেলায় উন্মোচিত হলো নতুন ইতিহাস।

স্মৃতিচিহ্ন হিসেবে এটিকে অ্যান্টার্কটিকা অঞ্চলের বিশেষ স্থানে সংরক্ষিত রাখা হয়েছে। জাহাজটির সন্ধান পেয়ে বেশ খুশি গবেষক ও সংশ্লিষ্টরা।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..